Bangla Golpo - বন্ধন পর্ব ৪৯ - bangla choti golpo

 


বন্ধন

পর্ব_৪৯

Bangla Golpo - বন্ধন পর্ব ৪৯ - bangla choti golpo
Bangla Golpo - বন্ধন পর্ব ৪৯ - bangla choti golpo 


আয়ান মায়রার ডায়েরিটা কোলের উপর নিয়ে থমকে বসে আছে ফ্লোরেই। দরজায় অনেকক্ষণ ধরে থেমে থেমে টোকা পড়ার শব্দটাও যেন আয়ানের কান পর্যন্ত পৌঁছাচ্ছে না। আয়ান দরজা খুলছে না দেখেই কেউ একজন এবার আরেকটু জোরে ধাক্কালো। একটু জোরে শব্দ হতেই আয়ানের যেন হুঁশ ফিরলো। তাড়াতাড়ি করে উঠে দরজাটা খুলে দিলো। দরজার সামনে বাবাকে দাঁড়ানো দেখে আয়ান বেশ অবাক হলো। আয়ানের বাবা একটু ভ্রু কুঁচকে আয়ানের দিকে তাকিয়ে রুমে দরজাটা বন্ধ করে দিলো।


-কি করছিলি এতোক্ষণ? দরজা খুলছিলি না কেন আয়ান?


-কিছু না বাবা। মায়রাকে কোথায় খুঁজবো ভাবছিলাম---।


-শুধু ভাবলে তো হবে না। বউমাকে তো খুঁজে বাসায় ফিরিয়ে আনতে হবে রে বাবা। মেয়েটা কি খাচ্ছে? কোথায় আছে? এ সময় তো মেয়েটার একটু খেয়াল রাখতে হবে---।


-এ সময় মানে বাবা?


-আমম। আসলে কালই আমরা জানতে পারলাম। তুই বাপ হবি রে ব্যাটা----।


-মানে? তোমরা সবাই জানতে? আমি ভাবলাম মায়রা আমাকে জানায় নি--। তোমরাও আমাকে একবারও বললে না বাবা?


-মায়রা তোর পোগ্রামটা শেষ হলে আজই কথাটা জানাবে বলেছিল--। ও তোকে সারপ্রাইজ দিতে চেয়েছিল--।


-ইয়াপ। আই এ্যাম সারপ্রাইজড।


-আয়ান? রাগ করে থাকিস না বাবা। মায়রাকে নিয়ে আয়---।


-কোথা থেকে বাবা? কোথা থেকে আনবো? আমি তো বুঝতেই পারছি না ও কোথায় গেছে। কার সাথে গেছে---।


-সেটা সম্ভবত আমি বলতে পারি--।


-তুমি? কি করে বাবা?


-আমার মনে হচ্ছে এর মধ্যে তোর মায়ের হাত আছে৷ মায়রা রাগ করেছে, আর তোর মা ও উনার স্পেশাল গায়েব হওয়ার প্ল্যানিং ঢুকিয়ে দিয়েছে মেয়েটার মাথায়--।


-কি! কি সব বলো? মা কেন এসব করবে?


-তোর মায়ের কাজই এইটা। আমার সাথে কোন কারণে রেগে গেলে বাগান বাড়িতে গিয়ে বসে থাকতো একা একা। সে রাগ দেখাবে না। প্রথমবার কি একটা নিয়ে রাগ করে চলে গেছে। আমি পুরো এক সপ্তাহ পাগলের মতো খুঁজে তারপর পেয়েছি। উফফফ!


-মায়রা রাগ করেছে বলে ওকেও লুকিয়ে থাকতে বুদ্ধি দিয়েছে? হায় আল্লাহ! কিন্তু ও যদি বাগান বাড়িতে না থাকে? ও তো চিনবেও না। সেই কবে গেছি আমরা---।


-আরে বাবা? এতো টেনশন নিস না। আমাদের ড্রাইভার আছে সাথে। ড্রাইভারই কল করে বলেছে আমাকে যে ওরা গিয়ে পৌঁছেছে---।


-এটা কেমন কথা! মায়ের কথায় ড্রাইভার ওকে নিয়ে গেলে তোমাকে আবার কেন কল করে বলবে?


-আরে তোর মায়ের তো বিশ্বাস নেই। কখন রাগ করে কোথায় গিয়ে ঘাপটি মারে--। তাই আমি ড্রাইভারকে এক্সট্রা কিছু পেমেন্ট করি--। হা হা হা। আমার খবরির কাজ করে সে--।


-তোমরা দুজনেই এপিক। মাঝখান থেকে আমার সহজ সরল বউটা ফেঁসে গেল।


-হা হা হা। যা এখন। অলরেডি ১২ টা বাজে--। যেতে দু আড়াই ঘন্টা তো লেগে যাবে। মেয়েটা সেই দুপুর থেকে না খেয়ে আছে। 


-থ্যাংক ইউ বাবা---। 


-হুম। মেয়েটাকে বকিস না। বুঝিয়ে ফিরিয়ে আনিস। আর কোন ভুল বোঝাবুঝি হলে মিটিয়ে নিস। এসময়ে মেয়েরা একটু হাইপার হয়ে ভুল করে ফেলে--। ব্যাপার না। 


-হুম বাবা---।


আয়ান কাউকে কিছু না বলেই গাড়ি ছুটিয়ে বাগান বাড়ির দিকে রওনা হলো। পাগলিটা মন খারাপ করে নিজেও কষ্ট পাচ্ছে, সাথে আয়ানকেও কষ্ট দিচ্ছে। আয়ান হেসে ফুলস্পিডেই গাড়ি ছোটালো। আজকের দিনে এতো বড় একটা সারপ্রাইজ পাবে ভাবেই নি। 


সকাল বেলা চোখে সূর্যের আলো এসে পড়তেই মায়রার ঘুমটা ভেঙে গেল। মায়রা শুয়ে থেকেই আড়মোড় ভেঙে পাশে হাত রাখতেই মনে হলো কেউ একজন একটু আগেই মায়রার পাশ থেকে উঠে গেছে। আশেপাশে তাকিয়ে মায়রা তড়িঘড়ি করে উঠে বসলো। রাতে বাগান বাড়িতে এসেছে কথাটা মনে পড়তেই টেনশনে পড়লো বেচারি। বাড়িতে তো ও একাই ছিল! তাহলে পাশে কে ছিল? মায়রা একটু ঘাবড়ে গিয়েও পরে নিজেকে সামলে নিলো। ভাবলো হয়তো ও নিজেই গড়িয়ে ওপাশে গিয়ে শুয়েছিল। একটা দীর্ঘশ্বাস ফেলে মায়রা উঠে হাত মুখ ধুয়ে এসে খাটে বসে পেটে আলতো করে হাত ছোঁয়ালো।


-কষ্ট হচ্ছে বাবু? মাম্মা রাগ করে চলে এসে তোকে কষ্ট দিচ্ছি না রে ভিষণ? সরি বেবি--।


মায়রা একটু মাথা নিচু করে কাঁদছিলো। তাই কেউ মুখের সামনে খাবার ধরে আছে সেটা খেয়াল করে নি। মানুষটা আরো কিছুক্ষণ চুপ থেকে মায়রাকে দেখলো এক মনে। তারপর বাম হাতের প্লেটটা খাটের উপরে রেখে মায়রার চোখের পানি মুছে দিয়ে খাবারটা মায়রার মুখে সামনে ধরলো।


-হা করো মায়রু? একটু খেয়ে নাও?


-তুমি!


চোখের পানিটা কেউ মুছে দিতেই মায়রা মুখ তুলে আয়ানকে দেখে থতমত খেয়ে গেল। এই মানুষটা এখন এখানে কি করছে সেটাই বুঝতে পারছে না মেয়েটা।


-হ্যাঁ আমি। এখন হা করো। সেই কখন থেকে না খেয়ে আছো সে খেয়াল আছে? 


-তু-তু-তুমি! তুমি সত্যি এসেছ?


-নাহ আমার ভূত তোমাকে খাইয়ে দিতে এসেছে। এমনিতেই আমি তোমার উপরে অনেক রেগে আছি মায়রা৷ চুপচাপ খেয়ে নাও--।


-হুম?


-খাও---?


আয়ানের ধমক খেয়ে আর কিছু বলার সাহস হলো না মায়রার। চুপচাপ খেয়ে নিলো। মায়রাকে খাইয়ে দিয়ে আয়ান নিজের আর মায়রার হাত মুখ ভালো করে ধুয়ে মুছিয়ে দিলো। তারপর মায়রাকে খাটে বসিয়ে দিয়ে পাশে বসে চুপ করে রইলো।


-আয়ান?


আয়ান মায়রার দিকে না তাকিয়েই ফ্লোরে হাঁটু গেড়ে বসে মায়রার পেটের উপর থেকে শাড়ির আঁচলটা একটু সরিয়ে দিয়ে হাত রাখলো। মায়রার দিকে না তাকিয়েই আলতো করে হাত ছুঁইয়ে দিয়ে আলতো করে হাত বুলালো। তারপর নিজের মতো করেই কথা বলা শুরু করলো। 


-জানিস বাবু তুই আসবি শুনে বাবাই কত্তো খুশি হয়েছি? তুই তো জানিস বাবাই তোকে কত্তো ভালোবাসে? কিন্তু তোর মাম্মাম এতো পচা। এভাবে রাগ করে চলে আসে কেউ? কিছু হয়ে গেলে আমি তো মরেই যেতাম----। সেই কথাটা একবারও ভাবার প্রয়োজন মনে করলো না বল তো?


-আয়ান?


-শোন বাবাই। আমি কাউকে আগেই বলেছিলাম আরিশা আমার খুব ভালো ফ্রেন্ড। এতোগুলো বছর ও আর আমি সেই বন্ধুত্বের সম্পর্কটায় একসাথে বাঁধা ছিলাম। ও আমার আপদে বিপদে পাশে থেকেছে। আর ওর যে কোন বিপদে আমিই পাশে থেকেছি--। আচ্ছা বল তো? আজ আরিশার জায়গায় অন্য কেউ থাকলেও কি তোর মাম্মাম সেইম কাজটাই করতো? ধর তাওহীদ যদি আমার ফ্রেন্ড হতো? করতো না নিশ্চয়ই? সমস্যাটা হলো তোর মাম্মাম তোর বাবাই কে বিশ্বাসই করে না। করলে অন্তত আমাদের বন্ধুত্বের বন্ধনটা নিয়ে এসব ভাবতে পারতো না।


-আয়ান? আম সরি---।


-জানিস বাবু? সেদিন আমি কোন মিথ্যেই বলি নি তোর মাম্মামকে। মিটিং শেষ করে ফেরার সময় আরুর কল পেয়ে ওর সাথে দেখা করতে গেছি। তাওহীদ ভাইয়া ওকে কতটা ভালোবাসে জানিস? আর সেই পাগলীটা নিজের ভয়ের কারণে সেই মানুষটাকে একটা সুযোগ পর্যন্ত দিচ্ছিলো না। ওকে বোঝালাম মানুষটাকে অন্তত একটা সুযোগ দেয়ার জন্য-। কিন্তু তোর মাম্মাম কি ধরে নিলো? সে ভেবে নিলো আমি তাকে মিথ্যে বলে আরিশার সাথে-----। বাহ! ভালো না বল তো বাবা?


-আয়ান? প্লিজ? মাফ করে দাও না? আর হবে না। সরি----।


আয়ান মায়রার সামনে থেকে সরে এসে ড্রেসিং টেবিলের আয়নার সামনে দাঁড়িয়ে চুল ঠিক করায় মন দিলো। মায়রাও উঠে এসে আয়ানের পিছনে এসে দাঁড়িয়ে কানে ধরলো।


-সরি তো? মাফ করে দাও প্লিজ?


-আমি কাউকে আগেই বলেছিলাম সে যেন নিজের মতো করে ভেবে না নেয়। তেমন কিছু মনে হলে সরাসরি যেন আমাকে প্রশ্ন করে। সে কি জানে না তার কান্নাটা যে আমার সহ্য হয় না? জানে না যে অভিমানটা ভাঙানো যায়, কিন্তু অবিশ্বাসটা না? জানে না সন্দেহ, ভুল বোঝাবুঝি একটা সুন্দর বন্ধনকে কি করে নষ্ট করে দিতে পারে? অবশ্য আমাকে বলার তো তার কিছু নেই। তার কষ্টগুলো আমার সাথে শেয়ার করবে, তেমন মানুষ হয়তো আমি আজও হয়ে উঠতে পারি নি। আরু ঠিকই বলেছে--। আমারই ব্যর্থতা---।


-আয়ান? আম সরি। আসলে ঠিকই বলে জানো? হুট করে যোগ্যতার চেয়ে বেশি কিছু পেয়ে গেলে অতটা খুশি হওয়ার কিছু নেই। আমার মতো অপয়ার ভাগ্যে হুট করে যতটা খুশি এসে ধরা দিয়েছে---।


মায়রা কথাটা শেষ করার আগেই আয়ান মায়রার কোমড় পেঁচিয়ে ধরে টেনে শক্ত করে ঠোঁটে ঠোঁট ডুবিয়ে দিলো। মায়রা চমকে উঠে আয়ানের হাত ধরে ফেললো। বেশ অনেকক্ষণ পর আয়ান সরে এসে মায়রার মুখটা তুলে ধরলো দু হাতে। মায়রার চোখ বেয়ে এক ফোঁটা পানি পড়ার আগেই সেটা আয়ান ঠোঁট দিয়ে মুছে দিয়ে মায়রার ঠোঁটে আলতো করে কামড় দিলো একটা।


-খবরদার কান্নাকাটি করবা না একদম। আর তোমার এতো সাহস আমার বউকে আজেবাজে কথা বলো? বউ রাগ করেই আসুক বা ভুল বুঝে সে তো আমারই বউ। আমার সামনে আমার বউয়ের নামে এসব বললে কিন্তু খুব খারাপ হবে মায়রা--। 


-আম সরি----।


মায়রা আয়ানের বুকের মধ্যে মুখ লুকিয়ে ফুঁপিয়ে উঠলো। আয়ানও মায়রাকে বুকে জড়িয়ে ধরে চুলে মাথায় হাত বুলিয়ে দিলো।


-আরে পাগলীটা? এমন কাঁদে না প্লিজ? শরীর খারাপ হবে তো বাবা?


-মাফ করে দাও না প্লিজ?


-হ্যাঁ গো পরী-। এবার মাফ করে দিয়েছি। কিন্তু আর কখনো যেন এমন ভুল না হয় বলে দিলাম। তোমার কোন কিছু খারাপ লাগলে সেটা আমাকে সরাসরি বলবা প্লিজ?


-হুমম--। আসলে---।


-ইটস ওকে লাজুক পরী। আই ক্যান আন্ডারস্ট্যান্ড। ছোটবেলা থেকে যা ঘটেছে, যা কিছু সহ্য করেছ, তার জন্য হয়তো ইনসিকিউরিটি থেকে ভুলটা হয়ে গেছে--। তাই এবারের মতো মাফ--। ওকে?


-হুম-----।


-কখনো যদি এমন কিছু মাথায় আসে প্লিজ একটু মনে করো যে তোমার আয়ান তোমাকে কতোটা ভালোবাসে--। তোমাকে খুব খুব ভালোবাসি লাজুক পরী--। খুব-।


-আমিও তোমাকে ভিষণ ভালোবাসি----।


-হুম। গুড--। এখন একটু কান্নাটা থামাও প্লিজ? আমি একটু আসছি?


-হুম---।


আয়ান বাইরে গাড়ি থেকে একটা প্যাকেট নিয়ে এসে মায়রাকে ধরিয়ে দিলো। মায়রা প্যাকেটটা খুলে একটা লাল টুকটুকে শাড়ি দেখে আয়ানের দিকে তাকালো। আয়ান হেসে মায়রার পড়নের ভারি লাল কাতান শাড়িটার কুঁচি একটানে খুলে ফেলে শাড়িটা মায়রার গা থেকে খুলে নিলো। মায়রা আয়ানের হাত ধরে ফেললো।


-এই কি করছো?


-তুমি কাল রাগ করে চলে এসে কার কি কি প্ল্যানিংয়ের চৌদ্দটা বাজিয়েছ জানো?


-মানে?


-মানে? মানে হলো এক বছর আগে গতকালের এই দিনটায় এই লাজুক পরীটা আমার জীবনে এসেছিল। তাকে প্রথম বার দেখেছিলাম। মনে আছে?


-হুম-----।


-আমি কাল কতো শখ করে বউয়ের জন্য এই নতুন শাড়িটা কিনলাম। বউকে আদরে আদরে মাতাল করে তুলবো বলে--। কিন্তু তিনি তো রাগ করে----।


-সরি----।


-এখনই সরি বলো না। আরো আছে---।


-কি! কি আছে?


-কাল আরো কিছুক্ষণ ফাংশনে থাকলে তোমার এমনিতেই ভুলটা ভেঙে যেত পাগলী। কাল তাওহীদ ভাইয়া আরিশাকে বিয়ের জন্য প্রপোজ করার সব এ্যারেঞ্জমেন্ট করে রেখেছিল--। কিন্তু আমরা সবাই তোমাকে নিয়ে এতো টেনশনে ছিলাম যে উনি আর প্রপোজ করে নি---।


-সরি----।


-আরেকটা আছে তো? গতকাল তিথি আর তিয়াশ সবাইকে ওদের রিলেশনের ব্যাপারে বাসায় জানিয়ে দেয়ার প্ল্যান করেছিলো---।


-সরি সরি সরি----।


-আরে পাগলি? কেঁদো না। দেখলে তো তোমার একটা ভুল সিদ্ধান্ত এতোগুলো মানুষের জীবনের কতোগুলো প্ল্যান বদলে দিলো? একটা ভুল এর চেয়ে আরো বেশি কিছু কেড়ে নিতে পারে--। তাই--।


-সরি---।


-মায়রা? তবে তোমার রাগের একটা পজেটিভ দিক হলো তুমি যে কষ্টগুলো চেপে রেখেছিলে এতোদিন ধরে, সেগুলো আমি জানতে পেরেছি। যেসব বাজে অভিজ্ঞতা তোমার হয়েছে সেসবের ছায়া কখনোই তোমার জীবনে আর পড়বে না, এইটুকু তোমাকে কথা দিতে পারি---।


আয়ান মায়রাকে নতুন আনা শাড়িটা পড়িয়ে দিয়ে কুঁচিগুলো গুঁজে দিয়ে বসে মায়রার পেটের তিলটায় গভীর আবেশে একটা চুমো খেল। তারপর উঠে দাঁড়িয়ে মায়রার কপালে ছোট্ট করে একটা চুমো খেয়ে পেটে হাত ছোঁয়ালো।


-লাভ ইউ লাজুক পরী। আর লাভ ইউ বাবাই--। 


মায়রা হেসে ফেললো আয়ানের কথা শুনে। আয়ান আলতো করে মায়রাকে পাঁজাকোলা করে তুলে নিয়ে বাইরের দিকে পা বাড়ালো। 


-এবার ম্যাডাম? আপনি কি আমার আর আমাদের লক্ষী বাবুটার সাথে বাসায় ফিরতে চান? নাকি এখানেই রেখে যাবো?


-হি হি--। যাবো তো। নিবে না?


-হুম। নেয়ার জন্য তো রেডি হয়ে আছি---।


আয়ানের কাঁধে মাথা রেখে বাড়ি ফিরছে মায়রা। মনের সমস্ত রাগ, অভিমান, অভিযোগ ওর দূর হয়ে গেছে। এই কয়েকটা ঘন্টার দূরত্ব মায়রাকে যতটা না কষ্ট দিয়েছে তার চেয়ে বেশি একটা শিক্ষা দিয়ে গেছে। শিক্ষাটা হলো ভালোবাসলে ভরসা করতে হয়। সাহস করে নিজের জীবনের সবচেয়ে মধুর বন্ধনের উপরে, নিজের ভালোবাসার হাতে সবটা সঁপে দিয়ে ভরসা করতে হয়। কোন ভুল বোঝাবুঝি হলে সেটা ভাঙন ধরানোর আগেই মিটিয়ে নিতে হয়। নয়তো এতোটা দেরি হয়ে যায় যে সেই ভাঙন আটকানোর সাধ্যও আর কারো থাকে না, সাথে ইচ্ছেটাও থাকে না।


Next part 

Post a Comment

0 Comments
* Please Don't Spam Here. All the Comments are Reviewed by Admin.